সেবা কাযর্ক্রমঃ |
|
সেবার নাম |
গ্রামিণঅবকাঠামোরক্ষণাবেক্ষণ |
সেবা গ্রহণকারী |
উপকারভোগী জনগণ/ স্হানীয়সরকার প্রতিস্ঠানসমূহ |
কাযর্নিষ্পতিসবোর্চ্চসময় |
সর্বোচ্চ৬মাস |
সেবাপ্রদানেরকতৃর্পক্ষ |
১৷সংশ্লিষ্ঠউপজেলা |
সেবাপ্রদানেরপদ্ধতি |
উপজেলারঅন্তর্গতসকলউপজেলাওইউনিয়নসড়কেরবাস্তবঅবস্থা, যানবাহনচলাচলেরসংখ্যাএবংসড়কেরসেতু / কালভার্টএরঅবস্হাপযবের্ক্ষণকরেউপজেলাডাটাবেজহালনাগাদকরেউপজেলাপ্রকৌশলীজেলারনিবার্হীপ্রকৌশলীরকাযার্লয়েপ্রেরণকরবে৷র্নিবার্হীপ্রকৌশলীতারআওতাধীনসকলউপজেলারডাটাবেজহালনাগাদকরেআঞ্চলিকতত্বাবধায়কপ্রকৌশলীরঅফিসেপ্রেরনকরবে৷সদরদপ্তররক্ষণাবেক্ষণইউনিটপ্রাপ্তহালনাগাদডাটাবেজেরআলোকেসফটওয়্যারেরসাহায্যেজেলাওয়ারীরক্ষণাবেক্ষণচাহিদানিরুপণকরবেএবংসাথেসাথেপ্রাথমিকস্কীমতালিকাপ্রণয়নকরবে।সংশ্লিষ্ঠজেলারনিবার্হীপ্রকৌশলীরপ্রাথমিকস্কীমগুলিউপজেলাপ্রকৌশলীরমাধ্যমেসরেজমিনেযাচাই-বাছাইকরেসম্ভাব্যপ্রাক্কলনপ্রণয়নকরবে৷জেলারক্ষণাবেক্ষণকমিটিজেলারবার্ষিকবরাদ্দকৃতবাজেটঅনুয়ায়ীস্কীমতালিকাচূড়ান্তকরতঃবার্ষিকক্রয়পরিকল্পনাতে(Annual Procurement Plan) অন্তর্ভূক্তকরেঅনুমোদনেরজন্যআঞ্চলিকতত্ত্বাবধায়কপ্রকৌশলীরনিকটপ্রেরণকরবে-যাযাচাইবাছাইশেষেঅনুমোদনেরপরসংশ্লিষ্টজেলারনিবার্হীপ্রকৌশলীদরপত্রআহবানকরেরক্ষণাবেক্ষণনির্দেশিকারআলোকেরক্ষণাবেক্ষণকাজবাস্তবায়নকরবে। |
২. ক্রয়কার্যক্রমঃ |
|
ক. |
|
সেবারনাম |
বার্ষিকক্রয়পরিকল্পনা( Annual Procurement Plan) |
সেবাগ্রহণকারী |
ঠিকাদার/ সরবরাহকারী/ পরামর্শকইত্যাদি। |
কাযর্নিষ্পতিসবোর্চ্চসময় |
প্রতিতিনমাসঅন্তরহালনাগাদকরাহয়৷ |
সেবাপ্রদানেরকতৃর্পক্ষ |
সংশ্লিষ্টক্রয়কারী (Procuring Entity) |
সেবাপ্রদানেরপদ্ধতি |
সংশ্লিষ্ঠপ্রকল্পেরপ্রকল্পপরিচালক DPP তে (ডিপিপি) প্রাক্কলিতমোটক্রয়পরিকল্পনাঅনুযায়ীবার্ষিকক্রয়পরিকল্পনা (Annual Procurement Plan) প্রণয়নকরতঃপ্রধানপ্রকৌশলীরঅনুমোদনেরপরনোটিশবোর্ড/এলজিইডিরওয়েবসাইটেপ্রকাশকরেনএবংপ্রকল্পেরআওতাভুক্তজেলারনির্বাহীপ্রকৌশলীদেরনিকটপ্রেরণকরেন৷সংশ্লিষ্ঠনির্বাহীপ্রকৌশলীউক্তপরিকল্পনাটিনোটিশবোর্ডেপ্রকাশকরতঃসংশ্লিষ্ঠজেলারক্রয়কার্যক্রমশুরুকরারব্যবস্হাগ্রহণকরেন৷১কোটিটাকাবাতদুর্ধমুল্যমানেরকার্য্য, পন্যওসেবাক্রয়েরক্ষেত্রেএবং৫০লক্ষটাকামূল্যমানেরবাতদুর্ধভৌতসেবাবাবৃদ্ধিভিত্তিকসেবাক্রয়েরক্ষেত্রেবার্ষিকক্রয়পরিকল্পনা(CPTU)এরওয়েবসাইটেপ্রকাশকরাহয়েথাকে৷ |
খ. |
|
সেবারনাম |
বিজ্ঞাপনবাদরপত্রবিজ্ঞপ্তিপ্রকাশ৷ |
সেবাগ্রহণকারী |
ঠিকাদার/ সরবরাহকারী/ পরামর্শক/ আগ্রহীদরপত্রদাতাপ্রতিষ্ঠান |
কাযর্নিষ্পতিসবোর্চ্চসময় |
পিপিআর-২০০৮অনুযায়ী |
সেবাপ্রদানেরকতৃর্পক্ষ |
সংশ্লিষ্টক্রয়কারী(Procuring Entity) |
সেবাপ্রদানেরপদ্ধতি |
পিপিআর-২০০৮এরবিধিঅনুযায়ীদরপত্রবিজ্ঞপ্তিপ্রকাশকরাহয়েথাকে। |
গ. |
|
সেবারনাম |
প্রাক-দরপত্রসভাআহবান |
সেবাগ্রহণকারী |
ঠিকাদার/ সরবরাহকারী/ পরামর্শক/ আগ্রহীদরপত্রদাতাপ্রতিষ্ঠান |
কাযর্নিষ্পতিসবোর্চ্চসময় |
পিপিআর-২০০৮অনুযায়ী |
সেবাপ্রদানেরকতৃর্পক্ষ |
সংশ্লিষ্টক্রয়কারী (Procuring Entity) |
সেবাপ্রদানেরপদ্ধতি |
দরপত্রদাতাগনেরদরপত্রদলিলবাদরপত্রসংশ্লিষ্টকোনপ্রশ্নবাব্যখ্যাপ্রদানেরলক্ষ্যেপ্রাগ-দরপত্রসভাআহবানকরাহয়েথাকে।উক্তসভারকার্যবিবরণীদরপত্রক্রয়কারীসকলদরপত্রদাতাদেরনিকটপ্রদানকরাহয়েথাকে। |
ঘ. |
|
সেবারনাম |
যোগ্যতাসম্পন্নসরবরাহকারীবাঠিকাদারদেরতালিকাসংরক্ষণওহালনাগাদকরণ |
সেবাগ্রহণকারী |
ঠিকাদার/ সরবরাহকারী/ পরামর্শক/ আগ্রহীদরপত্রদাতাপ্রতিষ্ঠান |
কাযর্নিষ্পতিসবোর্চ্চসময় |
পিপিআর-২০০৮অনুযায়ীপ্রতিবছরএকবার |
সেবাপ্রদানেরকতৃর্পক্ষ |
সংশ্লিষ্টক্রয়কারী (Procuring Entity) |
সেবাপ্রদানেরপদ্ধতি |
বিশেষক্ষেত্রেসীমিতদরপত্রপদ্ধতিপ্রয়োগেরমাধ্যমেকোনক্রয়কার্য্মসম্পাদনেরক্ষেত্রেসংশ্লিষ্টক্রয়কারীযোগ্যতাসম্পন্নসরবরাহকারীবাঠিকাদারীদেরতালিকাসংরক্ষণ (Enlistment) করেথাকেনএবংদরদাতাদেরযোগ্যতাবৎসরভিত্তিকপুনর্বিবেচনারমাধ্যমেহালনাগাদকরাহয়েথাকে। |
ঙ. |
|
সেবারনাম |
দরপত্রসংক্রান্তঅভিযোগদাখিলওনিষ্পত্তিকরণ |
সেবাগ্রহণকারী |
ঠিকাদার/ সরবরাহকারী/ পরামর্শক/ আগ্রহীদরপত্রদাতাপ্রতিষ্ঠান |
কাযর্নিষ্পতিসবোর্চ্চসময় |
২মাস |
সেবাপ্রদানেরকতৃর্পক্ষ |
সংশ্লিষ্টক্রয়কারী (Procuring Entity) |
সেবাপ্রদানেরপদ্ধতি |
পিপিআর-২০০৮এরবিধিরআলোকেঅভিযোগগ্রহণএবংনিষ্পত্তিকরণকরাহয়। |
৩. |
|
সেবারনাম |
মাননিয়ন্ত্রণসংক্রান্তল্যাবটেষ্টসেবা। |
সেবাগ্রহণকারী |
সরকারীবে-সরকারী, স্বায়ত্বশাসিত,স্থানীয়সরকারপ্রতিষ্ঠান, ঠিকাদারবাআগ্রহীব্যক্তিবর্গ |
কাযর্নিষ্পতিসবোর্চ্চসময় |
সংশ্লিষ্ঠটেষ্টকরারজন্যনির্ধারিতসময়সীমার৭দিনেরমধ্যে |
সেবাপ্রদানেরকতৃর্পক্ষ |
১।সংশ্লিষ্ঠজেলারনির্বাহীপ্রকৌশলী |
সেবাপ্রদানেরপদ্ধতি |
স্থানীয়সরকারপ্রকৌশলঅধিদপ্তরেরল্যাবটেষ্টসুযোগসুবিধারউপরভিত্তিকরেতিনধরনেরল্যাবরেটরীএলজিইডি’রনিজস্বকাজেরমাননিয়ন্ত্রণটেষ্ট, অন্যকোনসরকারীবাবেসরকারীবাব্যাক্তিপর্যায়েঅনুরোধ/ আবেদনেরপ্রেক্ষিতেল্যাবটেষ্টসেবাপ্রদানকরছে।এলজিইডি’রসদরদপ্তরেঅবস্থিতরয়েছেকেন্দ্রীয়ল্যাবরেটরীএবংবৃহত্তরজেলাসদরেরয়েছেআঞ্চলিকল্যাবরেটরী।তাছাড়াঅন্যান্যজেলাসদরেরয়েছেজেলাল্যাবরেটরী।আবেদনকারীনির্ধারিতটেষ্টফিট্রেজারীচালানেরমাধ্যমেজমাপ্রদানকরতঃল্যাব-ইন-চার্জএরনিকটআবেদনকরলেআগেআসলেআগেপাবেনভিত্তিতেটেষ্টকরারপরপরইটেষ্টফলাফলরির্পোটপ্রদানকরাহয়। |
৪. |
|
সেবারনাম |
এলজিইডি’রসড়ককাটারঅনুমতিপত্র। |
সেবাগ্রহণকারী |
সরকারীবাবেসরকারীবাস্বায়ত্বশাসিতসংস্থাঅথবাস্থানীয়সরকারপ্রতিষ্ঠানবাআগ্রহীব্যক্তি |
কাযর্নিষ্পতিসবোর্চ্চসময় |
১৫দিন |
সেবাপ্রদানেরকতৃর্পক্ষ |
সংশ্লিষ্টজেলারনির্বাহীপ্রকৌশলী |
সেবাপ্রদানেরপদ্ধতি |
অপরিহার্য্যনাগরিকসেবাপ্রদানেরলক্ষ্যেএলজিইডিরসড়ককাটারআবশ্যকতাদেখাদিলেসংশ্লিষ্টজেলারনির্বাহীপ্রকৌশলীরনিকটআগ্রহীপ্রতিষ্ঠানবাব্যক্তিআবেদনকরবেন।উক্তআবেদনপাওয়ারপরসরেজমিনেযাচাইকরতঃক্ষতিপূরনফিনির্ধারণকরেসংশ্লিষ্টআবেদকারীকেঅবহিতকরাহবে।ক্ষতিপূরনফিজমাদেয়ারপররাস্তাকাটারঅনুমতিদেয়াহয়। |
৫. |
|
সেবারনাম |
র্নিমাণকাজেরযন্ত্রপাতিওযাবাহনভাড়াপ্রদান। |
সেবাগ্রহণকারী |
সরকারীবাবেসরকারীবাস্বায়ত্বশাসিতসংস্থাঅথবাস্থানীয়সরকারপ্রতিষ্ঠানবাআগ্রহীব্যক্তি |
কাযর্নিষ্পতিসবোর্চ্চসময় |
ভাড়ারজন্যউপযুক্তথাকাসাপেক্ষে৩দিন |
সেবাপ্রদানেরকতৃর্পক্ষ |
সংশ্লিষ্টজেলারনির্বাহীপ্রকৌশলী |
সেবাপ্রদানেরপদ্ধতি |
স্থানীয়সরকারপ্রকৌশলঅধিদপ্তরবাঅন্যকোনসরকারী/বে-সরকারীসংস্থাবাব্যক্তিপর্যায়েরনির্মাণকাজেরজন্যযন্ত্রপাতিওযানবাহনএলজিইডি’রজেলাপর্যায়েরনির্বাহীপ্রকৌশলীরঅফিসথেকেঅনুমোদিতভাড়াতালিকাঅনুযায়ীনির্ধারিতভাড়াপ্রদানকরলেআগেআসলেআগেপাবেনভিত্তিতেভাড়াদেয়াহয়। |
৬. |
|
সেবারনাম |
জিআইএসম্যাপসরবরাহ। |
সেবাগ্রহণকারী |
সরকারী/ বে-সরকারীসংস্থা/ স্থানীয়সরকারপ্রতিষ্ঠান। |
কাযর্নিষ্পতিসবোর্চ্চসময় |
৭দিন |
সেবাপ্রদানেরকতৃর্পক্ষ |
সহকারীপ্রকৌশলী, জিআইএসইউনিট, লেভেল-৪, এলজিইডিভবন, আগারগাঁও, শেরেবাংলানগর, ঢাকা-১২০৭। |
সেবাপ্রদানেরপদ্ধতি |
উন্নয়নমূলককর্মকান্ডেরপরিকল্পনাপ্রণয়নওবাস্তবায়নেরসুবিধার্থেঅনুমোদিতফিতালিকাঅনুযায়ীফিপ্রদানকরলেজেলাওউপজেলাম্যাপসরবরাহকরাহয়েথাকে। |
৭. |
|
সেবারনাম |
অন্যকোনমন্ত্রণালয়/ বিভাগ/ দপ্তরেরডিপোজিটওয়ার্কবাস্তবায়ন। |
সেবাগ্রহণকারী |
অন্যকোনমন্ত্রণালয়বাবিভাগবাদপ্তরবাস্বায়ত্বশাসিতসংস্থা। |
কাযর্নিষ্পতিসবোর্চ্চসময় |
চুক্তিঅনুযায়ীনির্ধারিতসময় |
সেবাপ্রদানেরকতৃর্পক্ষ |
প্রধানপ্রকৌশলী, এলজিইডিসদরদপ্তর, আগারগাঁও, শেরেবাংলানগর, ঢাকাকর্তৃকদায়িত্বপ্রাপ্তকর্মকর্তা। |
সেবাপ্রদানেরপদ্ধতি |
অন্যকোনমন্ত্রণালয়,সরকারী, আধা-সরকারীবাস্বায়ত্বশাসিতসংস্থারঅনুরোধেরপ্রেক্ষিতেসমঝোতাচুক্তিঅনুযায়ীকাঠামোগতবাস্থাপত্যনকশাপ্রণয়ন, ক্রয়কার্য্োসহপ্রকল্পবাস্তবায়নকরাহয়েথাকে। |
নগরউন্নয়নঃ |
|
৮. |
|
সেবারনাম |
পৌরসভাওসিটিকর্পোরেশনকেকারিগরীসহায়তাসহপ্রাতিষ্ঠানিকদক্ষতাবৃদ্ধিতেসহায়তাপ্রদানএবংঅবকাঠমোউন্নয়নেসহায়তাপ্রদান। |
সেবাগ্রহণকারী |
পূর্বনির্বাচিতপৌরসভাওসিটিকর্পোরেশনসমূহ |
কাযর্নিষ্পতিসবোর্চ্চসময় |
আবেদনপ্রাপ্তির৭ (সাত) দিনেরমধ্যে |
সেবাপ্রদানেরকতৃর্পক্ষ |
১।সংশ্লিষ্টঅঞ্চলেরসহকারীপরিচালক, আঞ্চলিকনগরব্যবস্থাপনাসহায়তাইউনিট, এলজিইডি |
সেবাপ্রদানেরপদ্ধতি |
বিশ্বব্যাংকসহায়তায়গঠিতমিউনিসিপ্যালসাপোর্টইউনিট(MSU) এবংএশীয়উন্নয়নব্যাংকসহায়তায়গঠিতআরবানম্যানেজমেন্টসাপোর্টইউনিট(UMSU)সমন্বয়েনগরব্যবস্হাপনাইউনিটঅতিঃপ্রধানপ্রকৌশলীরনেতৃত্বেপূর্বনির্ধারিতপৌরসভাওসিটিকর্পোরেশনসমূহেডিজিটালপদ্ধতিতেসার্ভিসপ্রদানেরউদ্দেশ্যেতাদেরসক্ষমতাবাড়ানোলক্ষ্যেহোল্ডিংট্যাক্স, পানিসরবরাহ, হিসাবরক্ষণ, ট্রেডলাইসেন্স, অবকাঠামোতালিকাপ্রস্তুতকরণবিষয়েহার্ডওয়্যারওসফটওয়ারসহায়তাএবংসংশ্লিষ্টপ্রশিক্ষনদিয়েযাচ্ছে।পৌরসভারবিভিন্নজনগোষ্ঠীকেপৌরসভারউন্নয়নপরিকল্পনা, প্রকল্পনির্বাচন, ভৌতঅবকাঠামোরক্ষাণাবেক্ষণ, করআদায়, পানিসরবরাহওস্বাস্থ্যব্যবস্থা, বর্জ্যব্যবস্থাপনা, পরিবেশউন্নয়নকাজেঅংশগ্রহণনিশ্চিতকরারলক্ষ্যেওয়ার্ডওশহরপর্যায়েসমন্বয়কমিটি(TLCC & WC)এবংকমিউনিটিভিত্তিকসংগঠন(CBO)গঠনেসহায়তাদিচ্ছে। |
৯. |
|
সেবারনাম |
নগরপরিচালনাউন্নতিকরণকর্মপরিকল্পনা(Urban Government Improvement Action Plan ) |
সেবাগ্রহণকারী |
পূর্বনির্বাচিতপৌরসভাওসিটিকর্পোরেশনসমূহ |
কাযর্নিষ্পতিসবোর্চ্চসময় |
আবেদনপ্রাপ্তির৭ (সাত) দিনেরমধ্যে |
সেবাপ্রদানেরকতৃর্পক্ষ |
প্রকল্পপরিচালকইউজিপ(১ম/২য়)পর্যায়, এলজিইডিভবন, লেভেল-৭, আগারগাঁও, শেরেবাংলানগর, ঢাকা-১২০৭। |
সেবাপ্রদানেরপদ্ধতি |
নগরপরিচালনাওঅবকাঠামোউন্নতিকরন (১মও২য়পর্যায়)প্রকল্পেরআওতায়মোট৭৪টিপৌরসভায়প্রশাসনেগতিশীলতা, স্বচ্ছতাওজবাবদিহিতাবৃদ্ধিরজন্যনগরপরিচালনাউন্নতিকরনকর্মপরিকল্পনা (UGIAP) বাস্তবায়নেরকাজচলছে।উক্তকর্মপরিকল্পনারআওতায়নিম্নবর্ণিত৬টিক্ষেত্রেসংস্কারকাজচলছেঃ |
১০. |
|
সেবারনাম |
নগরঅবকাঠামোউন্নয়ন। |
সেবাগ্রহণকারী |
পূর্বনির্ধারিতপৌরসভা |
কাযর্নিষ্পতিসবোর্চ্চসময় |
প্রকল্পেরনির্ধারিতসময়অনুযায়ী |
সেবাপ্রদানেরকতৃর্পক্ষ |
সংশ্লিষ্টপ্রকল্পপরিচালকএলজিইডিসগরদপ্তর, আগারগাঁওশেরেবাংলানগর, ঢাকা। |
সেবাপ্রদানেরপদ্ধতি |
জেলাওউপজেলাঅবকাঠামোউন্নয়নপ্রকল্পেরআওতায়নির্ধারিতপৌরসভাওউপজেলাশহরেরমৌলিকনগরঅবকাঠামোযেমনঃসড়ক, ড্রেন, ফুটপাত, ব্রিজ/কালভার্টনির্মাণ, বাসষ্ট্যান্ড, কাঁচাবাজার, বর্জ্যব্যবস্থাপনাইত্যাদিতেউন্নয়নেসহয়তাদিচ্ছে। |
১১. |
|
সেবারনাম |
উপজেলাওজেলাশহরেরমাষ্টারপ্ল্যানপ্রণয়ন |
সেবাগ্রহণকারী |
পূর্বনির্ধারিতপৌরসভা |
কাযর্নিষ্পতিসবোর্চ্চসময় |
প্রকল্পেরনির্ধারিতসময়অনুযায়ী |
সেবাপ্রদানেরকতৃর্পক্ষ |
সংশ্লিষ্টপ্রকল্পপরিচালক, এলজিইডি, আগারগাঁও, শেরেবাংলানগর, ঢাকা। |
সেবাপ্রদানেরপদ্ধতি |
পৌরসভাঅধ্যাদেশঅনুযায়ীজেলাওউপজেলাশহরেরমাষ্টারপ্ল্যানপ্রণয়নেকারিগরীসহায়তাদেয়াহয়। |
১২. |
|
সেবারনাম |
স্থানীয়অংশদারিত্বেরমাধ্যমেনগরদারিদ্রহ্রাসকরণ। |
সেবাগ্রহণকারী |
পূর্বনির্ধারিতসিটিকর্পোরেশনওপৌরসভারদরিদ্রকমিউনিটির (CDC) সদস্য |
কাযর্নিষ্পতিসবোর্চ্চসময় |
২মাস |
সেবাপ্রদানেরকতৃর্পক্ষ |
১।সংশ্লিষ্টশহরেরপ্রকল্পটাউনম্যানজার |
সেবাপ্রদানেরপদ্ধতি |
ইউএনডিপিসহায়তায়নগরঅংশীদারিত্বেরমাধ্যমেদারিদ্রহ্রাসকরণপ্রকল্পে (ইউপিপিআর) পূর্বনির্ধারিত৪টিসিটিকর্পোরেশনসহ২৩টিপৌরসভায়নগরদারিদ্রকমিউনিটিকেনগরদরিদ্রজনগোষ্ঠীএলাকায়বসবাসউপযোগীমৌলিকঅবকাঠামোযেমন- ল্যাট্রিন, নলকূপ, ড্রেন, ফুটপাত, ডাষ্টবিন, লাইটপোষ্টইত্যাদিনির্মাণ/স্থাপনেসহায়তাদেয়াহয়েথাকে।তাছাড়াদরিদ্রকমিউনিটিরবেকারযুবক/মহিলাদেরকর্মসংস্থানসৃষ্টিরলক্ষ্যেবিভিন্নট্রেডেশিক্ষানবীশহিসাবেপ্রশিক্ষণসহকর্মসংস্থানেরসুযোগসৃষ্টিকরেদেয়াহয়েথাকে।কমিউনিটিভিত্তিকবর্জব্যবস্থাপনারমাধ্যমেস্বাস্থ্যসম্মতপরিবেশসৃষ্টিতেসহায়তাদেয়াহয়।অধিকন্তহতদরিদ্রদেরজন্যব্যবসায়িকঅনুদানদিয়েকর্মসংস্থানওআয়েরসংস্থানকরাহয়। |
ক্ষুদ্রাকারপানিসম্পদউন্নয়নসেক্টরপ্রকল্পঃ |
|
১৩. |
|
সেবারনাম |
কৃষিকাজেভূ-উপরিস্থক্ষুদ্রাকারপানিসম্পদওটেকসইব্যবস্থাপনারক্ষেত্রেবিভিন্নসমস্যারসমাধান। |
সেবাগ্রহণকারী |
স্থানীয়স্বার্থসংশ্লিষ্টজনগণ/ইউনিয়নপরিষদ |
কাযর্নিষ্পতিসবোর্চ্চসময় |
প্রকল্পচলাকালীন২বছরেরমধ্যে |
সেবাপ্রদানেরকতৃর্পক্ষ |
১।সংশ্লিষ্টউপজেলাপ্রকৌশলী |
সেবাপ্রদানেরপদ্ধতি |
গ্রামীণএলাকায়অনুর্ধ১০০০হেক্টরবা২৫০০একরজমিতেকৃষিউৎপাদনবৃদ্ধিরলক্ষ্যেপানিসংক্রান্তযেকোনসমস্যাযেমনসেচএলাকাবৃদ্ধি, পানিসংরক্ষণ, বন্যাব্যবস্থাপনাওজলাবদ্ধাতাদূরীকরণেরজন্যস্বার্থসংশ্লিষ্টজনগণসংশ্লিষ্টইউনিয়নপরিষদেরমাধ্যমেঅথবাসরাসরিএলজিইডি’রউপজেলাপ্রকৌশলী/নির্বাহীপ্রকৌশলী/ প্রকল্পপরিচালকএরনিকটআবেদনকরতেপারেন।আবেদনের৬মাসেরমধ্যেপ্রকল্পটিবাস্তবায়নযোগ্যকিনাসেব্যাপারেঅবহিতহবেন।বাস্তবায়নযোগ্যহলেদেড়থেকেদুইবছরেরমধ্যেপ্রকল্পেরসুফলপাবেন। |
১৪. |
|
সেবারনাম |
উপ-প্রকল্পেরস্থানীয়স্বার্থসংশ্লিষ্টব্যক্তিদেরসমন্বয়েপানিব্যবস্থাপনাসমবায়সমিতি (পাবসস) গঠনওআর্থ- সামাজিকউন্নয়নেপ্রাতিষ্ঠানিকসহায়তাপ্রদান। |
সেবাগ্রহণকারী |
পাবসসএরসদস্যবৃন্দ |
কাযর্নিষ্পতিসবোর্চ্চসময় |
উপ-প্রকল্পেরপ্রশিক্ষণক্যালেন্ডারঅনুযায়ী |
সেবাপ্রদানেরকতৃর্পক্ষ |
১।সংশ্লিষ্ট উপজেলাপ্রকৌশলী |
সেবাপ্রদানেরপদ্ধতি |
উক্তপ্রকল্পএলাকারজনগণপানিব্যবস্থাপনাসমবায়সমিতি (পাবসস) গঠনেসার্বিকসহায়তাপাবেন।পাবসসএরদক্ষতাবৃদ্ধিরলক্ষ্যেসাংগঠনিক, দারিদ্রহ্রাসকরণ, আর্থিকলেনদেনহিসাব, কৃষিউন্নয়ন, গবাদিপশুওহাঁসমুরগীপালন, মৎস্যচাষসহঅন্যান্যসামাজিকউন্নয়নকাজেপ্রশিক্ষণসহায়তাপাবেন। |
১৫. |
|
সেবারনাম |
অবকাঠামোরক্ষণাবেক্ষণএবংজীবিকাউন্নয়নেঋণসহায়তাপ্রদান। |
সেবাগ্রহণকারী |
পাবসসএরউপকারভোগীসদস্যবৃন্দ |
কাযর্নিষ্পতিসবোর্চ্চসময় |
৩মাস (প্রতিঅর্থবছরেরডিসেম্বর-জানুয়ারীমাসেরমধ্যেপ্রস্তাবপ্রেরণকরতেহবে) |
সেবাপ্রদানেরকতৃর্পক্ষ |
১।সংশ্লিষ্টউপজেলাপ্রকৌশলী |
সেবাপ্রদানেরপদ্ধতি |
উপ-প্রকল্পহস্তান্তরেরপরপাবসসকর্তৃকঅংশগ্রহণমূলকনিয়মিতরক্ষণাবেক্ষণকরারপরঅর্থপ্রাপ্তিওশর্তসাপেক্ষেজরম্নরীওমৌসুমীরক্ষাণাবেক্ষণেরজন্যপ্রয়োজনীয়অর্থবরাদ্দপাবেন।প্রয়াজনেরউপযুক্ততাউল্লেখপূবর্কলাইভলিহুডইমপ্রুভমেন্টট্রাষ্টহতেঋণসহায়তাপেতেপারেন। |
১৬. |
|
সেবারনাম |
তথ্যঅধিকারআইনেরআলোকেএলজিইডিরকর্মকান্ডসম্পর্কেতথ্যপ্রদান। |
সেবাগ্রহণকারী |
আইনানুগভাবেযোগ্যআবেদনকারী |
কাযর্নিষ্পতিসবোর্চ্চসময় |
আইনঅনুযায়ীনির্ধারিতসময়সীমা। |
সেবাপ্রদানেরকতৃর্পক্ষ |
আপিলকর্তৃপক্ষের (আরটিআই) নামওপদবীঃজনাবমোঃআব্দুররশীদমিয়া, তত্ত্বাবধায়কপ্রকৌশলী (চঃদাঃ) (প্রশাসন), মোবাইলনং- ০১৭১১১৬৭১০৯।তথ্যপ্রদানইউনিটেরদায়িত্বপ্রাপ্তকর্মকর্তার (আরটিআই) নামওপদবীঃজনাবমোঃআমিরুলইসলামখান, নির্বাহীপ্রকৌশলী (প্রশাসন), মোবাইলনং - ০১৭১১৬৮৩২৯০।তথ্যপ্রদানকেন্দ্র, তথ্যইউনিটলেভেল-৫, এলজিইডিভবন, ঢাকা। |
সেবাপ্রদানেরপদ্ধতি |
কোনব্যক্তিবাপ্রতিষ্ঠানেরআবেদনেরপ্রেক্ষিতেতথ্যঅধিকারআইনেরআলোকেপ্রকাশযোগ্যতথ্যপ্রদানকরাহয়েথাকে। |